মেয়র ও কাউন্সিলরদের ছুটি কমানো হচ্ছে

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

মন্ত্রিপরিষদের বৈঠক (ছবি: ফোকাস বাংলা)

‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২০’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনের বলে এখন থেকে মেয়র-কাউন্সিলরদের ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করা হয়েছে। একই সঙ্গে নতুন আইনে এখন থেকে সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলরদের মেয়াদ পূর্ণ হওয়ার তিন মাস আগে নির্বাচন করতে হবে। বর্তমান আইনে ছয় মাস আগে এ নির্বাচন অনুষ্ঠিত করার বিধান রয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং সংশ্লিষ্ট মন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিসভার বৈঠকে যুক্ত হন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘দেখা গেছে, বাস্তবে (সিটি করপোরেশন আইন অনুযায়ী) কাজ করতে গেলে কিছু অসুবিধা হয়। এখন নিয়ম রয়েছে, মেয়াদ শেষ হওয়ার আগে ছয় মাসের (১৮০ দিন) মধ্যে নির্বাচন করতে হবে। অন্যদিকে রয়েছে যেদিন তারা (মেয়র ও কাউন্সিলর) মিটিং করবে সেই থেকে পাঁচ বছর পর্যন্ত তাদের সময় থাকবে। দেখা গেছে, চার-পাঁচ মাস আগে যদি নির্বাচন হয়ে যায়, শপথ হলেও তারা দায়িত্ব নিতে পারছেন না এই কন্ট্রাডিকশনের জন্য। মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অনেক দিন তাদের অপেক্ষা করতে হয়। এসব কারণে এ আইনের কিছুটা পরিবর্তন করা হয়েছে। নতুন আইন অনুযায়ী যেদিন নির্বাচিতদের শপথ হবে এর ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব হস্তান্তর হয়ে যাবে।’

এই সংবাদটি 7 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ