বাংলাদেশ কৃষক লীগের ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

সু:ডাকডেস্ক:
আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয়া হয়েছে। সেইসঙ্গে ২১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটিও অনুমোদন দেয়া হয়েছে। গতকাল অনুমোদিত কমিটির চিঠি সংগঠনটির সভাপতি সমীর চন্দ্র ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির হাতে হস্তান্তর করেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও উপ-দপ্তর সম্পাদক সায়েম খান। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা ওই চিঠিতে বলা হয়, আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫(৭) ধারা মোতাবেক কৃষক লীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন। সভাপতি শেখ হাসিনার সঙ্গে পরামর্শক্রমে কৃষক লীগের নবনির্বাচিত কমিটির পূর্ণাঙ্গ তালিকা আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো। এতে আরো বলা হয়, নবনির্বাচিত সকল সদস্য নিষ্ঠা, শৃঙ্খলা, আন্তরিকতা ও সততার সঙ্গে স্ব স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হবেন এবং সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জাতীয় কৃষক লীগকে আরো সুদৃঢ়, সুসংগঠিত ও শক্তিশালী হিসেবে পরিণত করবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা-দারিদ্র্য-শোষণ-বঞ্চনা ও দুর্নীতিমুক্ত একটি উন্নত-সমৃদ্ধ-আধুনিক বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামে জনগণকে সম্পৃক্ত করা এবং তাদের ঐক্যবদ্ধ করতে এই কমিটি যথাযথ ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি। গত বছরের ১৬ই নভেম্বর অনুষ্ঠিত কৃষক লীগের ১০ম সম্মেলনে সমীর চন্দ সভাপতি ও উম্মে কুলসুম স্মৃতি সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
সম্মেলনের পরে চলতি বছরের শুরুতে পূর্ণাঙ্গ কমিটির খসড়া আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে জমা দেয়া হয়। কিন্তু পরবর্তীতে করোনার কারণে এর যাচাই-বাছাই আটকে যায়। এখন করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় চূড়ান্ত কমিটির অনুমোদন দিলো আওয়ামী লীগ। পূর্ণাঙ্গ কমিটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে সহ-সভাপতি ১৬ জন, যুগ্ম-সাধারণ সম্পাদক তিনজন, সাংগঠনিক সম্পাদক সাতজন, এ ছাড়া অর্থ সম্পাদকসহ অন্যান্য সম্পাদকীয় পদ ও কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। ১৬ জন সহ-সভাপতি হলেন- শরীফ আশরাফ আলী, মাহাবুব উল আলম (শান্তি), শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম, আশা লতা বৈদ্য, এসএম আকবর আলী চৌধুরী, সংসদ সদস্য হোসনে আরা, মিয়া আবদুল ওয়াদুদ, মো. আব্দুল লতিফ তারিন, আলহাজ মোস্তফা কামাল চৌধুরী, কৃষিবিদ ড. মো. নজরুল ইসলাম, ডিএম জয়নুল আবেদীন এম এ মালেক, মো. আবুল হোসেন, কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট, এডভোকেট মো. এ এফ এম মো. রেজাউল করিম হিরন, মাসুদুর ইসলাম। যুগ্ম-সাধারণ সম্পাদক হলেন- কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, সংসদ সদস্য শামীমা শাহরিয়ার, আলহাজ একেএম আজম খান। সাংগঠনিক সম্পাদক হলেন- এডভোকেট মো. জসিম উদ্দিন (গাজী জসিম), আসাদুজ্জামান বিপ্লব, কৃষিবিদ ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, সৈয়দ সাগিরুজ্জামান শাকীক, মো. হিজবুল বাহার, নূরে আলম সিদ্দিকী হক, অধ্যাপক মো. নাজমুল হক পানু। অর্থ সম্পাদক মো. নাজির মিয়া। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. জিয়াউল হক নাছির, আইন বিষয়ক সম্পাদক মো.জহির উদ্দিন লিমন, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ ফারুক আহমেদ, দপ্তর সম্পাদক মো. রেজাউল করিম।
এ ছাড়া ২১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদের সদস্য রাখা হয়েছে। উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন- সংসদ সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, গুলশান আরা বেগম, কৃষিবিদ ড. মির্জা জলিল, ফরিদুন্নাহার লাইলী, ফজিলাতুন নেছা ইন্দিরা, সিদ্দিক হোসেন চৌধুরী, মো. মোতাহার হোসেন মোল্লা, ছবি বিশ্বাস, এডভোকেট খন্দকার শামসুল হক রেজা, আলম আহমেদ, আলহাজ ওমর ফারুক, এডভোকেট শাহ মোহাম্মদ আশরাফুল হক (জর্জ), মো. মাহতাব উদ্দিন সরকার, কাজী এটিএম আনিসুর রহমান বুলবুল, মো. জাভেদ মোশারফ রূপক, এডভোকেট মো. আব্দুর রশিদ, কাজী সিরাজুল ইসলাম, ডাক্তার মনোয়ারা বেগম, মো. নূরুল ইসলাম, আলহাজ এবাদুল করিম বুলবুল, সাদিকুর রহমান।

এই সংবাদটি 18 বার পঠিত হয়েছে