নারী ও শিশু নির্যাতন এবং যৌনহয়রানি প্রতিরোধে মতবিনিময়সভা

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২০

 

মিজানুর রহমান মিজান :
নারী ও শিশুর প্রতি নির্যাতন এবং যৌন হয়রানি প্রতিরোধে সুশীল সমাজ ও সেবা প্রদানকারী সংস্থা সমুহের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচীর আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা। উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া’র সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন ব্রাকের জেলা সমন্বয়কারী মো:আবুল কালাম আজাদ, নারী-শিশু পাচার ও নির্যাতন প্রতিরোধ বিষয়ক হটলিংক সুনামগঞ্জ জেলার ফোকালপার্সন সাংবাদিক মিজানুর রহমান মিজান, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অশোক রঞ্জন পুরকায়স্থ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এনামুর রহিম বাবর, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন, সদর হাসপাতাল ওসিসি প্রোগ্রাম অফিসার সৈয়দা শাহনাজ মঞ্জুর, ইউএনডিপি জেলা প্রতিনিধি মো.নজরুল ইসলাম,ইউনিসেফ জেলা প্রতিনিধি মিঠু রঞ্জন, যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ পেয়ার আহমেদ, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচীর সিনিয়র জেলা ব্যবস্থাপক মো: কায়েম উদ্দিন, মাঠ কর্মকর্তা মো: হাকিমুল ইসলাম প্রমুখ। মতবিনিময় সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে স্লাইড উপস্থাপন করেন ব্র্যাক প্রতিনিধি আব্দুল কাইয়ুম। সভায় অন্যান্যের মধ্যে আইনজীবি সমিতি ও সাংবাদিক প্রতিনিধিগন ও উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, কেবলমাত্র আইন করে নারী নির্যাতন বনাধ করা যাবেনা।অভিভাবক সহ সকলকে সচেতন হতে হবে, প্রত্যেক পিতামাতা তাদের সন্তানদের প্রতি নজর দারী বাড়াতে হবে, পরিবার সুরক্ষিত থাকলে সমাজ সুরক্ষিত থাকবে, সমাজ সুরক্ষিত থাকলে দেশ সুরক্ষিত থাকবে। নারী ও শিশুদের নির্যাতন ও যৌন হয়রানি প্রতিরোধে পুরুষ ও নারীদের সংযুক্তকরণ নেটওয়ার্ক তৈরী করে পুরো জেলায় নারী সহিংসতা প্রতিরোধে সচেতনতা বাড়াতে হবে। এছাড়া সকল ধরনের যৌন হয়রানির ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন ও অপরাধ হিসেবে মুল্যায়ন করে দ্রুত ব্যবস্থা নেয়া দরকার। দেশে নারী নির্যাতন প্রতিরোধে পরিবার, সমাজ তথা সবাইকে এগিয়ে আসার পাশাপাশি সামাজিকভাবে এর বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে।

এই সংবাদটি 84 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ