দিরাই পৌরসভা সহ ২৫ পৌরসভার নির্বাচন ২৮ ডিসেম্বর

প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২০

মিজানুর রহমান মিজান: সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার দিরাই পৌরসভাসহ দেশের ২৫ পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল ঘোষিত তফসীল মোতাবেক জানা গেছে আগামী ২৮ ডিসেম্বর সিলেট বিভাগের তিন পৌরসভাসহ দেশের ২৫টি পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্টিত হবে।
সিলেট বিভাগের তিনটি পৌরসভা হলো সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ। প্রথম ধাপে পৌর নির্বাচন ইভিএম পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন র্কমিশন। প্রথম ধাপে সুনামগঞ্জের দিরাই পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষনা করায় নির্বাচনী এলাকায় আনন্দ জোয়ার বইছে। তবে সুনামগঞ্জ জেলার আরকোন পৌরসভায় প্রথম ধাপে নির্বাচন হচ্ছেনা। ধারনা করা হচ্ছে এর পরবর্তী ধাপে সুনামগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী,মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ৩ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১০ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ২৮ ডিসেম্বর। সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। এ বিষয়ে গণমাধ্যমে তিনি বলেন, প্রথম ধাপে ২৫ পৌরসভায় ২৮ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। সব পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে।
ইসি সূত্র জানিয়েছে, বর্তমানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এরমধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভায়। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টি মেয়াদ। ইতোমধ্যে ৫ পৌরসভার তফসিল দিয়েছে ইসি। এবার পৌরসভায় মেয়র পদে দলীয় এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয় প্রতীকে ভোট হবে।
নির্বাচন কমিশন সুত্রে জানাগেছে, দেশের স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনের কার্যক্রমের প্রথম ধাপে আগামী ২৮ ডিসেম্বর ২৩ জেলার ২৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন (ইসি) রোববার তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ৩ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ দিন ১০ ডিসেম্বর বলে জানান ইসির যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুল ইসলাম। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোটগ্রহণ চলবে।
ইসির ঘোষিত তফসিলের তথ্যানুযায়ী, রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন, সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিসার বা জেলা নির্বাচন অফিসার এবং অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার। আর সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার। সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা আপিল কর্তৃপক্ষের দায়িত্ব পালন করবেন।
যেসব পৌরসভায় ২৮ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, পঞ্চগড়ের পঞ্চগড়, ঠাকুরগাওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ি, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রামের কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জের মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, গাড়ীপুরের শ্রীপুর, এবং চট্টগ্রামের সীতাকুন্ড পৌরসভা।
জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার বলেন, দিরাই পৌরসভার নির্বাচন বিষয়ে কোন চিঠি বা টেলিফোন এখনও আমরা পায়নি।

এই সংবাদটি 10 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ