বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন অনুমোদন পেল যুক্তরাজ্যে

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২০

সু:ডাক:ডেস্ক:

বিশ্বের প্রথম দেশ হিসাবে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা, এমএইচআরএ বলছে, করোনাভাইরাস প্রতিরোধে ৯৫ শতাংশ সক্ষম এই টিকাটি এখন ব্যবহারের জন্য নিরাপদ। দেশটিতে আগামী কয়েকদিনের মধ্যেই করোনা সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের প্রয়োগ শুরু হবে।
ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনের চার কোটি টিকার জন্য চাহিদা দিয়েছে যুক্তরাজ্য, যা দিয়ে দুই কোটি মানুষকে দুই ডোজ করে দিতে পারবে। খুব তাড়াতাড়ি এক কোটি টিকার ডোজ পাবে বলে আশা করছে।
ফাইজার ও বায়োএনটেক টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য এখন পর্যন্ত বিশ্বের ছয়টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীর প্রয়োগ করা হয়েছে। এর ফলে তেমন কোন ঝুঁকিপূর্ণ কিছু দেখা মিলেনি। এবার এই টিকাটিতে ভিন্ন রকমের একটি পদ্ধতি অনুসরণ করে ব্যবহার করা হয়েছে। এতে মানবদেহের রোগ প্রতিরোধীকে শক্তিশালি করে তোলার জন্য ভাইরাসটির জেনেটিক কোড শরীরে ইনজেক্ট করা হয়। যেসব দেশগুলোতে এই করোনা ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা এবং তুরস্কে।
বর্তমানে বিশ্বজুড়ে মহামারি করোনার আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৪১ লাখ ছাড়িয়েছে এবং করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন মৃত্যু ১৪ লাখ ৮৬ হাজার জনের ও বেশি।
পরিসংখ্যান অনুযায়ী করোনায় সবচেয়ে আক্রান্ত ও মৃত্যু বেশি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪১ লাখ ৮ হাজার ৪৯০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৬ হাজার ৯৭৬ জনের। করোনাভাইরাস সংক্রমণ শুরু শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এই সংবাদটি 27 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ