পরিবহন মালিক-শ্রমিকদের চাপে কমল বিআরটিসি বাসের সংখ্যা

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২০

সু:ডাকডেস্ক:
সিলেট-হবিগঞ্জ ও সিলেট-শ্রীমঙ্গল রুটে বিআরটিসির ছয়টি বাস চলাচল করবে। আগামীকাল শুক্রবার থেকে এ দুটি রুটে বাসগুলো চলাচল শুরু করবে বলে জানা গেছে। বৃহস্পতিবার দুপুরে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এ সিদ্ধান্ত দেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা। তবে বিভাগীয় কমিশনার বলেছেন, তিনি এমন কোনো সিদ্ধান্ত দেননি।
এর আগে ২২ ডিসেম্বর এই দুটি সড়কে চলাচলের জন্য ১২টি বিআরটিসি বাসের উদ্বোধন করা হয়। সে সময় পরিবহন ধর্মঘট চলায় বাসগুলো সড়কে নামানো হয়নি। গত রোববার বাসগুলোর মধ্যে দুটি বাস চলাচল শুরু করতে গেলে পরিবহন মালিক ও শ্রমিকদের বাধার মুখে পড়ে। এরপর থেকে বাসগুলো চলাচল বন্ধ হয়ে যায়। এরপর গত সোমবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সিলেটের প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বিআরটিসি কর্তৃপক্ষ, পরিবহন মালিক সমিতি ও পরিবহন শ্রমিকনেতাদের বৈঠক হয়। ওই বৈঠকেও সড়ক দুটিতে কয়টি বাস চলাচল করবে, সেটির সিদ্ধান্ত হয়নি।
সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেছেন, তিনি এমন কোনো সিদ্ধান্ত দেননি। গত সোমবারই বিএরটিসির বাস চলাচল করবে বলে সিদ্ধান্ত হয়েছে। পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে আজ দুপুরে বৈঠক হয়েছেএ বিষয়ে তিনি বলেন, ‘সেটি বৈঠক নয়। তাঁরা আমার সঙ্গে দেখা করতে এসেছিল।’ এ দুটি রুটে কয়টি বাস চলবে সে ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি বিআরটিসি কর্তৃপক্ষ জানে। সেটি জানা আমার বিষয় না।’
এদিকে বিআরটিসি সিলেটের ডিপো ব্যবস্থাপক জুলফিকার আলী বলেন, তিনি বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যাচ্ছেন। সেখানে গিয়ে সিদ্ধান্তটির ব্যাপারে জানতে পারবেন।
সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহ মো. জিয়াউল কবীর বলেন, আজ দুপুরে সিলেটের বিভাগীয় কমিশনারের সম্মেলনকক্ষে তাঁর সঙ্গে সিলেট বিভাগের মালিক ও শ্রমিকদের সভা হয়। সভায় বিআরটিসির কয়টি বাস সিলেট-হবিগঞ্জ ও সিলেট-শ্রীমঙ্গল রুটে চলাচল করবে, সে ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। সে সময় বিভাগীয় কমিশনার পরে মোবাইলে জানাবেন বলে জানান। পরে দুপুরেই তিনি (বিভাগীয় কমিশনার) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত দেন যে উভয় রুটে তিনটি করে বিআরটিসি বাস চলাচল করবে। তিনি বলেন, ‘আমরা সে সিদ্ধান্ত মেনে নিয়েছি।শুক্রবার থেকে সিলেট-হবিগঞ্জ ও শ্রীমঙ্গল রুটে তিনটি করে মোট ছয়টি বাস চলাচল শুরু করবে।’
গত রোববার সকালে সিলেট থেকে শ্রীমঙ্গলগামী বিআরটিসির সিলেট থেকে গন্তব্যের দিকে রওনা দেয়। এর পরপরই বিআরটিসির বাস চালু নিয়ে পরিবহন শ্রমিক ও মালিক সমিতির নেতাদের সঙ্গে বিরোধ দেখা দেয়। শ্রীমঙ্গলের উদ্দেশে রওনা দেওয়া বাসটি পথে আটকেও দেন পরিবহন শ্রমিকরা। পরে নানা বাধা পেরিয়ে গন্তব্যে পৌঁছালেও সকাল সাড়ে নয়টায় হবিগঞ্জের উদ্দেশে আরেকটি বাস ছাড়তে গিয়ে ঘটে বিপত্তি।
এ সময় বিআরটিসির কাউন্টারে হামলা চালিয়ে ডিপো ব্যবস্থাপকের ব্যবহৃত সরকারি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। ওই ঘটনার পর থেকেই বিআরটিসি কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন ও পরিবহন মালিক-শ্রমিক নেতাদের দফায় দফায় বৈঠক হয়।

এই সংবাদটি 142 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ