খেজুরের গুড় বানানো হচ্ছে চিনি আর চুন দিয়ে

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২১

সু:ডাকডেস্ক:
মানিকগঞ্জে হরিরামপুর উপজেলায় খেজুরের রস ছাড়াই চিনি ও চুন দিয়ে তৈরি ভেজাল খেজুর গুড়। জেলা ভোক্তা সংরক্ষণ অধিদফতরের অভিযানে এ ধরনের জালিয়াতির ঘটনা ধরা পড়ে। এদিকে ভেজাল তৈরির দায়ে ৩ জনকে ১৫ হাজার টাকা জরিমানাসহ ১০ মণ ভেজাল গুড় বিনষ্ট করেছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর।
মঙ্গলবার সকালে উপজেলার কয়েকটি গ্রামে অভিযান চালিয়ে জেলা ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এ জরিমানা করেন।
আসাদুজ্জামান রুমেল জানান, সোমবার ভোর থেকে সকাল পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রামে অভিযান পরিচালনা করা হয়। অসাধু মৌসুমি ব্যবসায়ীরা রাজশাহী থেকে সংগ্রহ করা বাসী ঝোলা রসের সাথে বিভিন্ন অনুপাতে চিনি ও চুন মিশিয়ে প্রতিদিন ৩ থেকে ৪ মণ গুড় তৈরি করে।
এছাড়া ২০ থেকে ৩০ লিটার ঝোলা রসের গুড়ের সাথে ৫০ কেজি চিনি মিশিয়ে ৬০ থেকে ৮০ কেজি গুড়ও তৈরি করছে।এভাবে ভেজাল গুড় তৈরির দায়ে হাপানিয়া গ্রামের শিমুলকে ৪ হাজার টাকা, রমজান আলীকে ১০ হাজার টাকা ও গোপীনাথপুর মজমপাড়া গ্রামের ককেলকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এ সময় তৈরিকৃত ১০ মণ ভেজাল খেজুরের গুড় বিনষ্ট করা হয়েছে। ভবিষ্যতে ভেজাল খেজুরের গুড় প্রস্তুত করবে না মর্মে মুচলেকা দিয়েছেন ভেজালকারীরা।

 

এই সংবাদটি 84 বার পঠিত হয়েছে