তাহিরপুরের যাদুকাটা নদীতে টাস্ক ফোর্সের অভিযান : জব্দকৃত বালি ও পাথর ৮৫ লক্ষ টাকায় বিক্রি

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, মে ২, ২০২১

মিজানুর রহমান মিজান: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী যাদুকাটা নদীর তীরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পাথর কোয়ারি করে অবৈধভাবে উত্তোলিত ৪০ হাজার ঘনফুট বালি ও ৫৫ হাজার ঘনফুট পাথর জব্দ করে উন্মুক্ত নিলাম ডেকে প্রায় ৮৬ লক্ষ টাকায় বিক্রি করা হয়েছে।

শনিবার (১মে) দুপুর থেকে দিনব্যাপী টাস্কফোর্সের এ অভিযানে নেতৃত্ব দেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ। দুপুর ১২ টা থেকে শুরু হওয়া টাস্কফোর্সের অভিযান সন্ধ্যা ৬টায় জব্দকৃত বালি পাথর উন্মুক্ত নিলামের মধ্যদিয়ে শেষ হয়।

শনিবার দিনব্যাপী অভিযানে জব্দ করা ৫৫ হাজার ঘনফুট পাথর ও ৪০ হাজার ঘনফুট বালি উন্মুক্ত নিলামে তোলা হলে স্থানীয়রা এতে অংশ নেন।

নিলামে অংশ নিয়ে ৭৫ লক্ষ ২৬ হাজার ৭শ ৫০ টাকায় ৫৫ হাজার ঘনফুট পাথর নিলাম পেয়েছেন ডালিম হোসেন। ৪০ হাজার ঘনফুট বালু ১০ লক্ষ ১২ হাজার টাকায় নিলাম পেয়েছেন ইকবাল হোসেন।

টাস্কফোর্সের অভিযানের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিদর্শক, তাহিরপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ তরফদার, সুনামগঞ্জ ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের লাউড়েরগড় সীমান্ত ফাঁড়ীর হাবিলদার মোহাম্মদ আব্দুর রহিম এবং গণমাধ্যমকর্মীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, যাদুকাটা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উত্তোলন করা বালি পাথর টাস্কফোর্স অভিযান চালিয়ে জব্দ করে, তাৎক্ষণিকভাবে উন্মুক্ত নিলামের মাধ্যমে বিক্রি করা হয়েছে। সরকারি ভ্যাট ও ট্যাক্সসহ পাথরের মূল্য আসে ৭৫ লাখ ২৬ হাজার ৭শ ৫০ টাকা এবং বালি ১০ লাখ, ১২ হাজার টাকা। নিলামকৃত বালি পাথরের মোট মূল্য আসে ৮৫ লক্ষ, ৩৮ হাজার ৭শ ৫০ টাকা।

এই সংবাদটি 47 বার পঠিত হয়েছে