যোগদানের মাস থেকেই বেতনের সমান উৎসব ভাতা

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২১

সু:ডা:ডেস্ক:

এখন থেকে যোগদানের মাস থেকেই উৎসব ভাতা পাবেন বিভিন্ন সরকারি, আধা-সরকারি ও রাষ্ট্রীয় মালিকানাধীন এবং স্বশাসিত প্রতিষ্ঠানের নতুন কর্মচারীরা। উৎসবের মাসে বা তার আগের মাসের যে তারিখেই যোগদান করুক না কেন মূল বেতনের সমান বোনাস পাবেন এসব প্রতিষ্ঠানের কর্মচারীরা। আগে যোগদানের মাসে উৎসব হলে নতুন সরকারি কর্মচারী খণ্ডিত বোনাস পেতেন। কিন্তু এখন থেকে যোগদানের মাসে উৎসব হলে নবনিযুক্ত কর্মচারীরা মূল বেতনের সমপরিমানের উৎসব ভাতা পাবেন। সোমবার(২৩ আগস্ট) অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে বিষয়টি জানানো হয়েছে।

সরকারি, আধা-সরকারি ও রাষ্ট্রীয় মালিকানাধীন এবং স্বশাসিত প্রতিষ্ঠানের নতুন কর্মচারীদের উৎসব ভাতার প্রাপ্যতা নিয়ে আদেশে বলা হয়েছে, ‘একজন নবনিযুক্ত কর্মচারী যে মাসে উৎসব অনুষ্ঠিত হবে, সেই মাসে বা তার পূর্ববর্তী মাসে যত তারিখই যোগদান করুক না কেন যোগদানকৃত পদের মূল বেতনের সমপরিমান অর্থ উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন।’

অর্থ বিভাগের সিনিয়র সহকারী সচিব শামীম বানু শান্তি স্বাক্ষরিত আদেশটির অনুলিপি মন্ত্রিপরিষদ বিভাগের সচিব. মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সব মন্ত্রণালয়ের সচিব মাঠপর্যায়ের হিসাবরক্ষণ কর্মকর্তা, বিভাগীয় কমিশনার ও ডিসিদের পাঠানো হয়েছে।

আদেশ জারির বিষয়টি নিশ্চিত করে সিনিয়র সহকারী সচিব শামীম বানু শান্তি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আগে কোন সরকারি কর্মচারী যে মাসে যোগদান করবেন তার আগের মাসের বেতনের সমপরিমানের উৎসব ভাতা পেতেন। আর যোগদানের মাসে উৎসব হলে নবনিযুক্ত কর্মচারীরা যে কয়দিন কর্মরত আছেন সে কয়দিনের হিসেব করে আংশিক উৎসব ভাতা পেতেন। কিন্তু নতুন আদেশ জারির ফলে, সরকারি, আধা-সরকারি ও রাষ্ট্রীয় মালিকানাধীন এবং স্বশাসিত প্রতিষ্ঠানের নতুন কর্মচারীরা যোগদানের মাসেই উৎসব হলে সে মাসের বেতনের সমপরিমান উৎসব ভাতা পাবেন। নতুন কর্মচারীদের আর খণ্ডিত উৎসব ভাতা পেতে হবে না।

 

এই সংবাদটি 21 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ